৫ থেকে ২৫ বছরের দীর্ঘ Gap নিয়ে Bangladesh থেকে Canada -তে Student Visa Application কিভাবে করবেন?

১০ বছরের Study Gap নিয়ে কি কেউ Study Visa-র জন্য Apply করতে পারবে ? 

হ্যাঁ, পারবে। আপনি ৭ বছর, ১০ বছর এমনকি ২৫ বছর পরে কানাডার স্টাডি ভিসার জন্য আবেদন করছেন কিনা এটা তেমন matter করেনা । তবে, বেশিরভাগ Universities, Undergraduate কোর্সের জন্য ২ বছরের এবং Postgraduate কোর্সের জন্য ৫ বছরের study gap accept করে। 

এর অর্থ এই নয় যে, যাদের Long Educational Gaps আছে তারা qualified নয়। অনেক মানুষ বিভিন্ন রকম কারনে দেরি করে higher education-এর journey শুরু করে। এই মানুষগুলো চাইলে study permit-এর under-এ Canadian Colleges এবং Universities গুলোতে enroll করতে পারে । Canadian student visa-র মাধ্যমে students-রা কানাডার মত একটি উন্নত দেশে থাকা থেকে শুরু করে যে কোন prestigious educational institutions থেকে একটি degree নেয়ার সুযোগ পাবে । 

চলুন দেখে নেই; 

৫-২৫ বছরের Study Gap এর ক্ষেত্রে কানাডিয়ান Student Visa Application করার challenges গুলি এবং possible solutions খুঁজে বের করি:

আপনার Long Educational Gap আছে? 

চিন্তার কোন কারন নেই!

আপনি এখনও study visa-র জন্য apply করতে পারবেন। তবে আপনাকে অবশ্যই Study Gap-এর explanation দিতে হবে। 

Study Gap-এর কিছু Common Valid Reasons:

১। Medical Reasons:  যদি কোন Health Issues অথবা medical treatments-এর জন্য আপনার study gap হয়ে থাকে।

২। Family Responsibilities:  কোন family members-এর health related কোন issues অথবা critical times-এ support দেয়ার জন্য।

 ৩। Marriage Breakups:  Personal life এ কোন problem অথবা changes আসলে, যেমন divorce অথবা separation।

৪। Personal Loss:  কোন প্রিয়জন মারা গেলে। প্রিয়জন হারানোর মানুষিক চাপ কাটিয়ে উঠার ক্ষেত্রে।

৫। Legal Issues:  আপনার education-কে affect করে এমন Legal matters-এ জড়িত থাকা বা কাজ করা।

৬। Education/External Tests:  Additional Courses (Skill ডেভেলপমেন্ট Courses) অথবা external Exams (Admission Test Preparation).

৭। Poor Financial Situation:  Financial Problems0এর কারনে পড়াশুনা বন্ধ থাকলে।

৮। Career/Skill Development:  Career related expertise বাড়ানোর জন্য job related বিভিন্ন রকমের course করা । 

কানাডায় Student Visa পাওয়ার কোন age limit নেই। তবে, আপনাকে অবশ্যই একটি recognized শিক্ষা প্রতিষ্ঠান থেকে acceptance পেতে হবে এবং enroll করতে হবে।    


Academic Gap-এর কারনে কি Canadian Student Visa Refuse হতে পারে?

IRCC-এর লক্ষ্য হল কানাডার শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার জন্য brightest international candidates-দের attract করা । এই কারনে যেসব candidates তাদের standards-এ qualify করেনা সেসব study permits এবং student visa-র approval এর বিষয়ে IRCC অনেক বেশী strict। 

Canadian immigration অফিসার ৩০% এর মত study permit applications বাতিল করে থাকে এই rejections গুলোর মধ্যে কিছু applicants financially solvent enough না হওয়ায় refusal পায়,  এবং কিছু applicants পড়াশুনা complete করার পরে home country-তে return আসার valid reasons দেখাতে না পারলে refusal আসে। এমনকি study gap থাকলে, gap এর কারন explanation দিতে না পারলেও refusal আসতে পারে। 

Example: ১০ বছরের Gap-এর পরে কানাডার স্টাডি ভিসার জন্য আবেদন করা একজন applicant-এর Visa আর freshly graduate একজন applicant-এর তুলনায় refusal এর high risk থাকবে। 

তাহলে Canadian Study Visa-এর ক্ষেত্রে কিভাবে আমরা এই Education Gap কে Justify করব?

 ১। Study Gap Justification-এর জন্য প্রয়োজনীয় Documents ready করতে হবে।

২। Right Study Program সিলেক্ট করা।

৩। Right Study Field সিলেক্ট করা।

৪। Right University/College সিলেক্ট করা।

৫। একটি Solid Cover Letter লিখতে হবে এবং Explanation দিতে হবে।

৬। Study Program শেষ হওয়ার পরে student তার নিজের দেশে ফেরত আসবে এবং ফেরত আসার তার enough কারন আছে এটি বুঝাতে হবে। 

Example: Canada থেকে diverse knowledge গুলো শিখে দেশের local economy তে participate করা, বাবার business এর successor হওয়া, কোন home based local/international company তে job করা , বাবা মায়ের দায়িত্ব নেয়া, Etc.

৭। এ ক্ষেত্রে অবশ্যই Honest এবং Transparent হতে হবে । এমন ভাবে সব ready করতে হবে যাতে নিজের প্রোফাইল এর সাথে সব relate করা যায়। 

এই সব প্রয়োজনীয় Documents Ready করতে এবং সকল ধরনের guidance এর ক্ষেত্রে আপনি Scholars Zone-এর উপর ১০০% বিশ্বাস রাখতে পারেন। আপনাদের Profile আমাদের কাছে শুধু একটি File নয়; আমারা জানি বাহিরে study বা settlement নিয়ে সবার কত শত স্বপ্ন থাকে। আমরা আপনার এই স্বপ্ন পূরণে একটি Trusted Educational Consultant হিসেবে সর্বদা আপনার পাশে আছি। 

একজন ব্যক্তির valid reason-এর জন্য study gap হতে পারে । এই ধরনের reasons নোট করা অনেক বেশী important; কারণ এই Valid Reasons গুলাই Canadian visa officer-কে study visa অথবা study permit application, approve করতে convince করবে। 

 

Study Gap এর কিছু Valid Reasons নিয়ে নিচে details এ আলোচনা করা হল:

১। Medical Reasons (Health Issues এবং Treatments): 

অনেক মানুষ critical health conditions এর জন্য তাদের পড়াশুনা বন্ধ রাখে। যেমনঃ ক্যান্সার ধরা পড়েছে এমন কেউ full treatment না নেয়া পর্যন্ত পড়াশুনা pause রাখে । এই ধরনের ব্যক্তিরা তাদের অবস্থার কারণে এবং নিজের দেশে treatment-এ কম খরচ হওয়াতে বিদেশে ভ্রমণ করতে demotivated হন। Medical Issues গুলো কারো কন্ট্রোল-এ থাকেনা তাই Study Gap-এর ক্ষেত্রে Medical Cause একটি Valid Reason। Applicant-এর স্বাস্থ্য স্বাভাবিক হয়ে গেলে এবং তারা বিদেশে থাকার জন্য Completely Fit হয়ে গেলে, তারা Study Permit বা Study Visa-র জন্য আবেদন করতে পারবে।

২। Family Responsibilities: 

কেউ কেউ পারিবারিক কারণে তাদের পড়াশোনা স্থগিত করতে পারে। পরিবারের বয়স্ক সদস্যদের যত্ন নেওয়ার জন্য, অসুস্থ মা বাবার সেবা করা জন্য অনেকেই পড়াশুনা বন্ধ রাখে। বেশির ভাগ society-তে old parents/grandparents দের retirement homes-এ রাখা অস্বাভাবিক। তাই তারা নিজেরাই এই দায়িত্ব নিতে পড়াশুনা hold-এ রাখে । 

৩। Relationship Issues: 

অন্যান্য পারিবারিক কারণগুলির মধ্যে রয়েছে বিবাহ বিচ্ছেদ এবং তার অন্তর্ভুক্ত আইনি সমস্যা। কিছু পারিবারিক কারণ আপনার পড়াশোনা বন্ধ করার বৈধ কারণ হিসাবে গণনা করার জন্য significant enough বলে বিবেচিত নাও হতে পারে। অতএব, আপনার application এ আপনাকে specify করতে হবে যে এই ঘটনাটি আপনার পড়াশোনাকে কীভাবে ব্যাহত করেছে।

৪। Competitive Exams/Language Tests-এর preparations নেয়া:  

অনেকেই কানাডায় উচ্চ শিক্ষা গ্রহণের স্বপ্ন দেখে কিন্তু Competitive Exams/Language Tests-এর কারণে করতে পারেনা। উদাহরণস্বরূপ, আপনি স্টাডি পারমিটের জন্য আবেদন করতে তীব্র আগ্রহী কিন্তু আপনি Language Tests(IELTS/PTE)-এ খারাপ স্কোর করেছেন। 

IRCC-তে সাধারণত Canadian undergraduate অথবা diploma program-এ study permit-এর ক্ষেত্রে Applicants-দের IELTS-এ ন্যূনতম Score ৬ থাকতে হয়। এই requirement-এর নিচে score করা Applicants-রা পুনরায় Language Tests দিয়ে Score Improve করার পরে আবার Application করতে পারবে। 

অন্যান্য ক্ষেত্রে, আবেদনকারীরা অন্যান্য educational tests দেওয়ার জন্য Student Visa Application করতে delay করতে পারে। উদাহরণস্বরূপ, তারা তাদের high school education শেষ করার পরে তাদের SAT, LSAT, বা MDCAT এই test গুলো দিতে চাইতে পারে । এই ধরনের পরীক্ষার প্রস্তুতির জন্য অনেক মাস বা এমনকি বছর লাগে। এই কারণে, external tests একটি study gap-এর বৈধ কারণ হিসাবে বিবেচিত হতে পারে। 

৫। Poor Financial Conditions: 

Study Gap-এর আরেকটি common reason হল আর্থিক পরিস্থিতি। কানাডায় উচ্চ শিক্ষা গ্রহণের স্বপ্ন দেখে অনেকেই কিন্তু পড়াশুনা শুরু এবং সম্পূর্ণ করার জন্য enough funds থাকেনা। Canadian Universities গুলিতে educational programs গুলির জন্য টিউশন ফি বছরে $৩০০০০ CAD ছাড়িয়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। Prospective international students-দের অবশ্যই তাদের Study Permit Application-এ প্রদর্শন করতে হবে যে তারা এই amount এবং তাদের living expenses কভার করতে পারবে । যথেষ্ট Available Funds রয়েছে এটি প্রমাণ করতে ব্যর্থ হলে তাদের Application Refuse করা হবে। এই কারণে, অনেক prospective international students, high school শেষ করার পরে তাদের দেশে কাজ করতে পছন্দ করে। তারপর অনেক বছর পর enough funds save করে তারা কানাডায় উচ্চ শিক্ষা গ্রহণ করার জন্য apply করে ।

৬। Career Development (Work Certifications/Courses): 

কিছু শিক্ষার্থী Work Experience না হওয়া পর্যন্ত বিদেশে পরতে যাওয়ার চিন্তা বাদ রাখে। এই কারণটি Valid, কারণ কানাডার অনেক graduate programs-এ শিক্ষার্থীদের eligible হওয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ work experience থাকতে হবে। 

Example: prospective MBA students কানাডায় graduate-level প্রোগ্রামে eligible হওয়ার জন্য সাধারণত ২ বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন। অন্যান্য ধরনের ডিগ্রীতে applicants-দের আরও দীর্ঘ কাজের অভিজ্ঞতা প্রয়োজন হতে পারে । 

কানাডায় 12th Grade এর পরে কতদিনের Study Gap Acceptable হয়? 

আপনি ভাবতে পারেন যে হাই স্কুলের 12th grade এর পরে কানাডায় Study Gap Acceptable কিনা। এই Gap অনেক long বলে মনে করা হয়। যাইহোক, একটি Valid Reason ব্যবহার করে Explain করা হলে এটি Acceptable হতে পারে। এটি অবশ্যই নিশ্চিত করতে হবে যে Study Gap এর কারণগুলি genuine এবং valid , কারণ কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলি documentation-এর justification চাইতে পারে । 

Canada Student Visa Application-এ Study Gap এর Justification: 

কানাডিয়ান স্টুডেন্ট ভিসা বা স্টাডি পারমিটের আবেদনে স্টাডি গ্যাপ পূরণ করার অনেক উপায় আছে। যা নিচে উল্লেখ করা হল:

  • Right Field of Study Selection: 

Prospective study permit অ্যাপ্লিকেশনগুলিতে নিশ্চিত করা উচিত যে তারা কানাডায় তাদের education-এর জন্য right field of study বেছে নিয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রাথমিকভাবে হাই স্কুলে science study করে থাকেন, তাহলে কানাডায় science-oriented degree বা diploma করা ভাল। আপনার upcoming field of study আপনার previous study এর সাথে align হওয়া অত্যাবশ্যক কারণ এটি প্রমাণ করে যে আপনি আপনার বর্তমান educational history এর উপর ভিত্তি করে এগিয়ে যেতে চান । যে Applicants রা কোন prior education বা work history ছাড়াই একটি new field এ study করতে যাচ্ছে বা যাবেন তাদের application rejection হওয়ার সম্ভাবনা অনেক বেশী। 

  • আপনার Cover Letter এ একটি Good Explanation দিতে হবে: 

Application-এর সাথে দেয়া Cover Letter-এ study gap explain করার সবচেয়ে important method হল Gap-এর reason state করা। এই cover letter মূলত একটি explanation letter যা আপনার educational এবং professional history describe করে। এটিতে আপনার কানাডায় আসার কারণ এবং একটি declaration থাকতে হবে যে আপনি আপনার পড়াশোনা শেষ করার পরে নিজের দেশে চলে যেতে চান। আপনি আপনার study gap explain  করতে এই কভার লেটার ব্যবহার করতে পারেন। For Example, আপনি বলতে পারেন আপনি high school-এ কি পড়াশুনা করেছেন এবং আপনার কাছে enough funds না থাকার কারণে আপনি কানাডায় উচ্চ শিক্ষা নিতে পারেননি। তারপরে আপনি আলোচনা করতে পারেন আপনি কোথায় কাজ করেছেন এবং কীভাবে আপনি কানাডিয়ান কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য enough savings করতে পেরেছেন। 

আমার Long Gap থাকলে কি আমার স্টুডেন্ট ভিসা Approve হবে?

আপনার Long Study Gap থাকলে আপনার Student Visa Application Approve হবে এমন কোনো নিশ্চয়তা নেই। পূর্বে উল্লিখিত হয়েছে, IRCC, prospective international students দের Application  Approval নিয়ে incredibly strict।

ভিসা অফিসাররা potential red flags সন্ধান করবেন যা indicate করে যে আপনি কানাডায় পড়াশোনা করার ক্ষেত্রে আপনার intention সম্পর্কে truthful নন এবং আপনি সেখানে entry নিতে এবং stay করার জন্য Study Permit  ব্যবহার করতে পারেন। আপনি আপনার history এবং কানাডায় আসার কারণগুলির একটি detailed explanation অ্যাড করে নিজের জন্য একটি strong point present করার চেষ্টা করতে পারেন।

এই কারণে, কভার লেটারটি আপনার আবেদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। Scholars Zone-এর expert SOP department আপনাকে নিখুঁত কভার লেটার তৈরি করতে সাহায্য করবে। 

Study Gap নিয়ে আবেদন করার আগে আপনার কি করা উচিত?

Apply করার আগে, নিম্নলিখিত points গুলো নিশ্চিত করুন:

ক। Research:  আপনার select করা college বা university specific requirements গুলো চেক করুন।

খ। Documentation:  আপনার Application-এর supporting documents (যেমন work experience certificates, exam results, এবং gap-year activities) আগেই ready করে রাখুন।

গ। Transparency:  আপনার application-এ আপনার study gap সম্পর্কে transparent থাকুন এবং একটি clear explanation প্রদান করুন।


আপনার কি Study Gap আছে? Study Visa নিয়ে Guidance প্রয়োজন? 

আপনি কানাডিয়ান Study Visa সংক্রান্ত complex process এ আমাদের মাধ্যমে Long Study Gap থাকা সত্যেও Apply করতে পারবেন । Recently, সবচেয়ে বয়স্ক ব্যক্তি যিনি সঠিক Guidance এর মাধ্যমে  সফলভাবে স্টাডি পারমিটের জন্য আবেদন করেছেন তার বয়স ৬০ বছরেরও বেশি।

আমাদের Expert Team আপনার Proper Cover Letter লেখা, Right Study Field Choose করা, Study Permit Application করা, Visa Submission, Visa-র পরে Canada তে যাওয়া, Entire Process করার সময় আপনার সাথে থাকবে এবং আপনাকে Strong Application Ready করতে help করবে যা আপনার Visa Approval Chance বাড়িয়ে দিবে।

WhatsApp Now!
1

Book a Free Consultation​ Now!